ওয়েব ডিজাইন কি, বর্তমান সময়ে ওয়েব ডিজাইন শেখা কেন গুরুত্বপূর্ণ এবং কিভাবে এটি শেখা যায়?

করোনা ভাইরাস এর সময়ে ওয়েব ডিজাইন এর মত এমন একটি বিষয় নিয়ে চিন্তা করা শুরু করেছেন তার জন্য অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা রইল আপনার জন্য।

 

 

বর্তমান সময়টা যতটা সংকটের ভেতর দিয়ে যাচ্ছে তার থেকে অনেক বেশি সুযোগ করে দিয়েছে আমাদের জন্য । কারণ আমরা যদি এই সময়টাকে কাজে লাগিয়ে আমাদের স্কিলটা বৃদ্ধি করতে পারি সেক্ষেত্রে আমরা কিন্তু অনেক অনেক এগিয়ে থাকবো । অনেক ধরনের স্কিল রয়েছে। ওয়েবসাইট ডিজাইন করা তার মধ্যে অন্যতম। কারণ এই করোনার সময়ে সবকিছু ওয়েবসাইট ভিত্তিক হয়ে গেছে  তাই ওয়েবসাইট তৈরি করা অর্থাৎ ওয়েব ডিজাইন শেখা একটি সঠিক সিদ্ধান্ত হবে বলে আমি মনে করি। পড়ালেখা বা অন্য কাজের পাশাপাশি একটু সময় দিয়ে এটি শিখতে পারেন । প্রতিটি বিষয়কে বেসিক লেভেল থেকে লেখা শুরু করে ধীরে ধীরে এডভানস লেভেল এর দিকে অগ্রসর হওয়ার  চেষ্টা করবো। 

 

এখন আপনাদের মনে হতে পারে যে এই ওয়েব ডিজাইন টা আবার কি?

ওয়েব ডিজাইন হচ্ছে একটি ওয়েব পেজ বা একটি ওয়েবসাইট ডিজাইন করা। ওয়েবসাইট টা দেখতে কেমন হবে। সেটার কালার কেমন হবে। কোন অংশটা কোথায় থাকবে । এইটা নিজের পছন্দমত করতে পারাটাই হচ্ছে ওয়েব ডিজাইন। আমরা অনেক অনেক ওয়েবসাইট ব্রাউজ করি। প্রত্যেকটা ওয়েবসাইট কিন্তু দেখতে একই রকম হয় না। একটা দেখতে একরকম হয় ‌অন্যটা দেখতে অন্যরকম হয়। এর কারণ হচ্ছে দুইটা ওয়েবসাইটের ডিজাইন একই না। কারণ যে যে ডিজাইনার ওয়েবসাইট দুইটা কে ডিজাইন করেছেন তারা ভিন্ন ভাবে ডিজাইন করেছেন। কেউ কাউকে অনুকরণ করেন নি বা দেখেননি।

 

এখন আপনাদের মনে হতে পারে তাহলে কিভাবে শিখতে পারি এটা?

 

ওয়েব ডিজাইন করতে হলে আমাদের কিছু কিছু ল্যাঙ্গুয়েজ শিখতে হয়। সেগুলোর ভেতরে অন্যতম রয়েছে এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট। এছাড়া আরো অনেক অনেক ল্যাঙ্গুয়েজ রয়েছে। যেগুলো দিয়ে ওয়েব ডিজাইন করা যায়। তবে এই তিনটি ল্যাঙ্গুয়েজ দিয়ে ডিজাইন করা টা অনেক সহজ বলে আমি মনে করি।

 

প্রথমে এইচটিএমএল শিখতে হবে তারপরে সিএসএস এর বেসিক জাভাস্ক্রিপ্ট। এগুলো আপনারা গুগল অথবা ইউটিউব থেকে শিখতে পারেন।গুগলে গিয়ে w3school লিখে সার্চ করলে w3school এর ওয়েবসাইট চলে আসবে। সেখান থেকে প্রথমে এইচটিএমএল তারপরে সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট এই তিনটি ল্যাঙ্গুয়েজ স্টেপ বাই স্টেপ প্রাক্টিস করে শেষ করতে হবে। 

 

এখন প্রশ্ন হচ্ছে এই ওয়েব ডিজাইন টা করতে হলে কি কি প্রয়োজন হতে পারে?


ওয়েব ডিজাইন করতে হলে যে যে রিকোয়ারমেন্ট প্রয়োজন তা হলো

        ১। একটি কম্পিউটার বা ল্যাপ্টপ

        ২। একটি ইন্টারনেট কানেকশন।

কম্পিউটার না থাকলে আপনার কাছে যদি ৫ ইঞ্চি বা তার থেকে বড়  ডিসপ্লের একটি মোবাইল থাকে তবুও আপনি ওয়েব ডিজাইন শিখতে পারবেন এবং প্র্যাকটিস করতে পারবেন। বিশ্বাস হচ্ছে না? এখন বলি এটা কিভাবে করবেন- একটি মাল্টিপল পোলের ওটিজি ক্যাবল নিবেন। একটি মাউস এবং একটি কিবোর্ড ওটিজি ক্যাবলের সাথে সংযুক্ত করবেন এবং মোবাইলটাকে ল্যান্ডস্কেপ অর্থাৎ কাত করে রেখে কোন এডিটর হিসেবে একটি  অ্যানড্রয়েড অ্যাপস ইনস্টল করে  তার ভেতরে লিখে লিখে প্র্যাকটিস করতে পারবেন। যদি মাল্টিপল ফোনের ওটিজি না পান সে ক্ষেত্রে একটি ওটিজি দিয়ে কিবোর্ড কানেক্ট করবেন এবং মাউসের কাজ টা আঙ্গুল দিয়ে টাচ করে তারপরে করবেন। এভাবে বেসিক লেভেল টা প্র্যাকটিস করতে পারবেন। পরবর্তীতে সময়-সুযোগ করে একটি ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপ্টপ নিয়ে নিবেন। তবে কম্পিউটার না থাকলে যে ওয়েব ডিজাইন শিখতে পারবেন না ব্যাপারটা এমন না। বর্তমান সময়ে কিন্তু কেউ বসে নাই। এখন আমরা যদি কম্পিউটার না থাকার কারণে থেমে থাকি তাহলে কিন্তু অনেক পেছনে পড়ে যেতে হবে। আমি আপনাদের কে রিকমেন্ড করব যে কম্পিউটারের জন্য আপনারা বসে থাকবেন না। সামনের পৃথিবীটা অনেক অনেক প্রতিযোগিতার। তাই যে যত কম সময়ে অনেক অনেক বেশি স্কিল অর্জন করতে পারবে তার ভবিষ্যৎ টা তত সহজ হবে।

 

ওয়েব ডিজাইন শেখার জন্য কোন নির্দিষ্ট বয়স নাই। কারণ এটা লজিক্যাল প্রোগ্রামিং না। এখানে প্রথমদিকে ক্রিয়েটিভিটির তেমন কিছু নাই। প্রাকটিস করতে করতে অনেক কিছু শিখে নিয়ে পারবেন। এমনকি একটা পর্যায়ে মুখস্থ হয়ে যায়। হ্যাঁ তবে যখন একটু প্রফেশনাল লেভেলে চলে যাবেন তখন ডিজাইনের সৌন্দর্য ইউনিক করার জন্য কিছুটা ক্রিয়েটিভিটির প্রয়োজন হয়। সেটা অনেক পরের ব্যাপার। আজকে এই পর্যন্ত। আগামী পর্বের আমন্ত্রণ জানিয়ে আজ এখানেই শেষ করছি ।

সবাই ভালো থাকবেন! নিজের প্রতি খেয়াল রাখবেন!  সুস্থ থাকবেন! ধন্যবাদ!

 

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post