মধ্য প্রাচ্য থেকে পারস্য উপসাগরীয় অঞ্চলটি বিশ্ব রাজনীতিতে খুবই গুরুত্বপূর্ণ এবং বিসিএস সহ সকল প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রশ্ন হতে পারে।

 


পারস্য উপসাগরীয় অঞ্চল (পার্সিয়ান গাল্ফ আরব স্টেট): গত পর্বে মধ্য এশিয়া সম্পর্কে অল্পকিছু লিখেছিলাম। এই পর্বে আমরা যে টপিক টা নিয়ে কথা বলব সেইটা হচ্ছে পারস্য উপসাগরীয় অঞ্চল। আমরা জানি যে, পৃথিবীতে বিশ্ব রাজনীতির অন্যতম এক নাট্যমঞ্চ বা অন্যতম এক রাজনৈতিক খেলার ময়দান রয়েছে। যেটার নাম হচ্ছে মধ্যপ্রাচ্য। মধ্যপ্রাচ্যের যে অঞ্চলের দেশগুলো বিশ্ব রাজনীতিতে অত্যান্ত প্রভাব বিস্তার করে থাকে এবং সেই দেশগুলি হচ্ছে পারস্য উপসাগরের আশপাশে অবস্থিত। আমরা দেখতে পাই, সারা বিশ্বের মোড়ল মার্কিন যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যকে সবসময় যেন হাতের মুঠোয় রাখতে চায়। প্রকৃতপক্ষে মধ্যপ্রাচ্যকে হাতের মুঠোয় রেখে মার্কিন যুক্তরাষ্ট্র সারা বিশ্বকে নিয়ন্ত্রণ করতে চায়। আমরা জানি যে, মধ্যপ্রাচ্যে অনেকগুলো দেশ রয়েছে যার মধ্যে অন্যতম দেশগুলো হচ্ছে এই পারস্য উপসাগরীয় অঞ্চলের দেশ। পারস্য উপসাগরে অঞ্চল সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হওয়ার কারণ হচ্ছে এখানকার প্রাকৃতিক সম্পদ। এই পারস্য উপসাগরীয় এলাকায় তেলসমৃদ্ধ প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ দেশগুলোর উপরে রয়েছে পৃথিবীর শক্তিশালী দেশগুলোর নজর।



আরব দেশ: যে দেশের রাষ্ট্রভাষা আরবি, যে দেশের জনগণ আরবি ভাষায় কথা বলে, যে দেশের অফিশিয়াল ল্যাঙ্গুয়েজও আরবি সেই দেশকে আরব দেশ বলা হয়।

 

আরব লীগ: পৃথিবীতে আরব দেশগুলোকে নিয়ে একটি সংগঠন রয়েছে এবং সেই সংগঠনের নাম হচ্ছে আরবলীগ। যে সংগঠনটি ২২ মার্চ ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে প্রতিষ্ঠিত হয়েছিল।

 

দেশের সংখ্যা: পারস্য উপসাগরীয় আরব দেশের সংখ্যা সাত টি। সেই ৭টি দেশকে আমরা মনে রাখতে পারি একটি কৌশলের মাধ্যমে। কৌশলটি হচ্ছে- " ইরাকের BUQKSO" (ইরাকের বাক্স)।

১। ইরাক
২। বাহরাইন
৩। ইউনাইটেড আরব আমিরাত
৪। কাতার
৫। কুয়েত
৬। সৌদি আরব এবং
৭। ওমান

নিম্নে দেশগুলির দু'একটি ইনফর্মেশন প্রদান করা হলো।



১। ইরাক: আমরা দেখতে পাই, এই ইরাক থেকে সাদ্দাম হোসেনকে হত্যা করার জন্য ইঙ্গ-মার্কিন বাহিনী হামলা চালিয়েছিল ২০ মার্চ ২০০৩ সালে। যে হামলাটির নামকরণ করা হয়েছিল "অপারেশন ইরাকি ফ্রিডম"।

 

২। বাহারাইন: এই বাহরাইন কে বলা হয় মুক্তার দ্বীপ। তবে একটা বিষয় খুব সতর্ক সাথে খেয়াল রাখতে হবে সেটি হচ্ছে কিউবাকে মুক্তার দেশ বলা হয়।

 

৩। ইউনাইটেড আরব আমিরাত: এই সংযুক্ত আরব আমিরাত ৭টি রাজ্য নিয়ে গঠিত। যে ৭টি রাজ্যের মধ্যে একটি রাজ্য হচ্ছে দুবাই। আমরা অনেকেই দুবাইকে একটি দেশ হিসেবে মনে করি। কিন্তু প্রকৃতপক্ষে দুবাই হচ্ছে ইউনাইটেড আরব আমিরাতের একটি রাজ্য। দেশ নয়। এই দুবাইয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল এর হেডকোয়ার্টার অবস্থিত। এরকম আরো বেশ কয়েকটি রাজ্য আছে। কিছু কিছু প্রবাসীদেরকে যখন জিজ্ঞাসা করা হয় "তুমি কোন দেশে থাকো?" তখন তারা উত্তর করে "আমি আবু ধাবিতে থাকি"। কিন্তু প্রকৃতপক্ষে আবু ধাবি কোন দেশ নয়। আবু ধাবি হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের একটি রাজ্য যা সংযুক্ত আরব আমিরাতের ক্যাপিটাল সিটি বা রাজধানী।

 

৪। কাতার: পৃথিবীতে মাথাপিছু আয় সবচেয়ে বেশি কাতারে এবং আমরা জানি যে আগামী ২০২২ সালে ফিফা ওয়ার্ল্ড কাপ অনুষ্ঠিত হবে এই কাতারে।

 

৫। কুয়েত: পৃথিবীতে সবচেয়ে যে দেশে মুদ্রার মূল্য সব থেকে বেশি সেই দেশটির নাম হলো কুয়েত এবং এটির মুদ্রার নাম দিনার।

 


৬। সৌদি আরব: এই সৌদি আরব হচ্ছে তেল রপ্তানিতে প্রথম এবং অস্ত্র আমদানিতে প্রথম। পশ্চিমা বিশ্ব (যেমন:আমেরিকা) সবসময় চায় মধ্যপ্রাচ্যের দেশগুলোকে অস্থিতিশীল রাখতে অর্থাৎ মধ্যপ্রাচ্যের দেশগুলোর ভিতর হয় যুদ্ধ সংঘটিত হবে না হয় যুদ্ধের মতো টান টান উত্তেজনা বিরাজ করবে। পরিকল্পনা অনুযায়ী মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সর্বদা একটি উত্তেজনা বিরাজ করে। এ কারণেই সৌদি আরব তেল বিক্রি করে অস্ত্র ক্রয় করে আমেরিকার কাছ থেকে।

 

৭। ওমান: ওমানের রাষ্ট্রভাষার এবং এটি পারস্য উপসাগরীয় অঞ্চলে অবস্থিত। তাই ওমান পারস্য উপসাগরীয় আরব দেশগুলোর মধ্যে অন্যতম একটি দেশ। ওমানের রাজধানী হচ্ছে মাস্কাট।

 

আমরা একটা দেশকে তখনই আরব দেশ বলতে পারি যখন সে দেশের মানুষের ভাষা আরবি এবং রাষ্ট্রীয় ভাষা আরবি।

 

পারস্য উপসাগরীয় অঞ্চলে আরো একটি শক্তিশালী দেশ রয়েছে। এই দেশটি নিয়ে আমরা কিন্তু আলোচনা করি নাই। দেশটির নাম হচ্ছে ইরান। কারণ হচ্ছে ইরান আরব দেশ নয়। ইরানের ভাষা আরবী নয় বরং ফার্সি। এইজন্য পারস্য উপসাগরীয় আরব দেশগুলোর ভেতরে ইরান অন্তর্ভুক্ত নয়। যদি পারস্য উপসাগরীয় দেশগুলো নিয়ে আলোচনা করা হতো তাহলে ইরানের নাম অবশ্যই প্রথমদিকে থাকতো।

আগামী পর্বে মধ্যপ্রাচ্যের অন্য একটি গুরুত্বপূর্ণ ঘটনা সম্পর্কে আলোচনা করার চেষ্টা করবো। সে পর্যন্ত আপনার সবাই ভালো থাকবেন! সুস্থ থাকবেন! নিরাপদে থাকবেন! ধন্যবাদ !

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post